Home

পার্টিশন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা প্রকল্পটির প্রথম আন্তর্জাতিক সেমিনার ও কর্মশালার কাজ শেষ হয়েছে। এই কর্মশালাটি নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় ও খুলনা বিশ্ববিদ্যালয়ের যৌথ পরিকল্পনায় গৃহীত একটি গবেষণা প্রকল্পের অংশ। এই বিষয়ে গত ২০শে সেপ্টেম্বর একটি মৌ স্বাক্ষরিত হয়েছিল। প্রকল্পের বিস্তারিত পাওয়া যাবে “সেন্টার ফর ল্যাঙ্গুয়েজ,ট্রান্সলেশন এণ্ড কালচারাল স্টাডিজ” এর ওয়েবসাইটে www.cltcsnsou.in
এই পর্যায়ে আলোচনাচক্রটির বিষয় ছিল পার্টিশন ও মুক্তিযুদ্ধের স্মৃতি। প্রায় ১০০জন নিবন্ধীকৃত ছাত্র, গবেষক ও কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক দুদিনের এই কর্মশালায় যোগদান করেন। আগামী এক বছর এই গবেষণা প্রকল্পটি কাজ করবে। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় সমীক্ষা ও উপকরণ করবে। পর্যায়ক্রমে গবেষকদের আলোচনা সভার সিন্ধান্তক্রমে এই ক্ষেত্র সমীক্ষার কাজ এগোচ্ছে।
আলোচনাচক্রে প্রায় ৩৯টি গবেষণাপত্রের সংক্ষিপ্তসার উপস্থাপিত হয়েছে। উপস্থাপনগুলি ছিল বাংলা ও ইংরেজি মাধ্যমে। গৃহীত সংক্ষিপ্তসার থেকে গবেষকরা পূর্ণ গবেষণাপত্র প্রস্তুত করবেন। নির্দিষ্ট বিধিমাফিক তা জমা করবেন জুন মাসের মধ্যে। কর্মশালাটিতে দুটি রাউন্ডটেবিল ও দুটি মঞ্চ উপস্থাপন সভায় সভাপতিত্ব করেন প্রকল্পের কোওর্ডিনেটররা। বিষয়ভিত্তিক আমন্ত্রিত বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক হিমাদ্রী লাহিড়ী, লেখক সাধন চট্টোপাধায়, অধ্যাপক আহমেদ আহসানুজ্জামান (ইংরেজি ডিসিপ্লিন,খুলনা বিশ্ববিদ্যালয়), অধ্যাপিকা সাবিহা হক (ইংরেজি ডিসিপ্লিন, খুলনা বিশ্ববিদ্যালয়), অধ্যাপক মীজানুর রহমান খান (রাজশাহী বিশ্ববিদ্যালয়), ড সুদীপরঞ্জন হাতুয়া (রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়), দেবর্ষি চক্রবর্তী (স্টোরি স্কলার, ১৯৪৭ আর্কাইভ) প্রমুখ।
নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কর্মশালাটি পরিচালনা করেন মননকুমার মণ্ডল ও শ্রীদীপ মুখার্জি।
কর্মশালাটিকে সফল করে তোলার ঐকান্তিক প্রচেষ্টা নিয়ে যারা কাজ করেছেন তাদের সকলকে আন্তরিক ধন্যবাদ।
ধন্যবাদান্তে
মনন মণ্ডল
কোওর্ডিনেটর, সি এল টি সি এস
স্কুল অব হিউম্যানিটিস
নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়

Partition International Seminar & Workshop, January 2018
IMG 3704
« 1 of 66 »

 

 

First Researcher Group Meeting (21st November, 2017)
IMG-20171221-WA0008
« 2 of 3 »